শ্রীপুরে দুই দিনব্যাপী বই মেলার উদ্বোধন

0
240
বক্তব্য রাখছেন, গাজীপুরের জেলা প্রশাসক ড.দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর।

মোশারফ হোসাইন তযু (নিজস্ব প্রতিবেদক)

শ্রীপুরের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ মাওনা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে দুই দিনব্যাপী বই মেলা ও বার্ষিক ক্রীড়া এবং সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়েছে।

আজ (১০ মার্চ) শনিবার সকালে স্কুল চত্বরে বই মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর মেলার শুভ উদ্বোধন করেন।

এতে সভাপতিত্ব করেন মাওনা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি এ্যাড. হারুন-অর-রশীদ ফরিদ। এসময় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল জলিল।

এসময় আরোও উপস্থিত ছিলেন মাওনা বহুমূখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহজাহান সিরাজ, সহকারী প্রধান শিক্ষক মোখলেছুর রহমান, সিরাজুল ইসলাম, শেখ আতাহার আলী, আ.জ.ম এনামুল হক, শিক্ষক হারুন অর রশীদ, আব্দুল বাতেন, শ্রীপুর উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি কামাল ফকির, অভিভাবক সদস্য রেজাউল করিম রুহুল, আলী আজগর বি.কম, চাঁন মিয়া প্রমুখ।

বই মেলায় বিশেষ আকর্ষণ হিসেবে উপস্থিত ছিলেন, কথাসাহিত্যিক ও নাট্যকার ইমদাদুল হক মিলন। প্রিয় এ লেখকের অটোগ্রাফসহ বই কিনতে ছাত্র-ছাত্রীদের ভীড় করতে দেখা যায়।

প্রধান অতিথি ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর তার বক্তব্যে বলেন, বই প্রতিটি মানুষের পরম বন্ধু । বই মানুষের জ্ঞানের প্রসার বৃদ্ধি ঘটায়। শিক্ষিত জাতি গঠনে বই মেলার ভূমিকা গুরুত্বপূর্ণ। সাধারণ পাঠকের পাশাপাশি শিক্ষার্থীরাও মেলায় এসে লেখা-পড়া এবং বই কেনায় উৎসাহ পাবে। তিনি আরও বলেন, বই মেলা শুধু বই প্রেমীই নয়, লেখক কবি-সাহিত্যিকদের একটি মিলন মেলার আয়োজন। এই আয়োজনের সঙ্গে এলাকার শিল্প সাহিত্য ও সংস্কৃতি জড়িয়ে থাকে। শিক্ষার্থীদের তিনি বলেন, তোমরা বইয়ের সাথে বন্ধুত্ব গড়ে তুলবে, মাদক থেকে দূরে থাকবে। অবসর সময় বইয়ের সাথে কাটানোর আহবান জানান তরুণদের। পরে মেলার স্টল পরিদর্শন করেন জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর।

বিদ্যালয়ের সভাপতি হারুন-অর-রশীদ ফরিদ বলেন, আলোকিত মানুষ হতে চাইলে বই পড়ার কোন বিকল্প নেই। শিক্ষার্থীদের মধ্যে পাঠভ্যাস তৈরির জন্যই মূলত আমাদের স্কুলের উদ্যোগে দ্বিতীয়বারের মতো বই মেলার আয়োজন করা হয়েছে। মেলা চলবে ১০ ও ১১ মার্চ পর্যন্ত।

সরেজমিনে দেখা যায়, সাহিত্যিক মমিনুল ইসলাম, তরুণ কবি ও সাংবাদিক ইজাজ আহমেদ মিলন, কবি নাহার আককাস, কবি রুহুল আমিন সুজন, ছড়াকার জয়নুল আবেদীন স্বপনের নতুন নতুন বইকে ঘিরে স্থানীয় এবং ছাত্র-ছাত্রীদের মাঝে প্রাণচাঞ্চল্য লক্ষ্য করা গেছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here