ভাষা সৈনিকদের তালিকা প্রণয়ন করা জরুরী

0
69
শ্রীপুর বার্তা ডেস্ক:
বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মো. গনি মিয়া বাবুল বলেছেন, বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে সক্রিয়ভাবে অংশগ্রহণকারী ভাষাসৈনিকদের তালিকা সরকারি উদ্যোগে প্রণয়ন করা জরুরী। তাদেরকে রাষ্ট্রীয় স্বীকৃতি ও মর্যাদা প্রদান করা উচিত। দীর্ঘ ৬৬ বছরেও ভাষা সৈনিকদের তালিকা প্রণয়ন কিংবা তাদের যথাযথ মূল্যায়ন করা সম্ভব হয়নি। অনেকাংশে ভাষা সৈনিক ও তাঁর পরিবারের সদস্যরা উপেক্ষিত ও প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত।
তিনি আরো বলেন, ভাষা আন্দোলন-মুক্তিযুদ্ধের চেতনা অভিন্ন ও অবিচ্ছেদ্য। বাঙালি জাতির স্বাধীনতা-সার্বভৌমত্বের স্বপ্ন ও আকাঙ্খা দীর্ঘদিনের। ১৯৫২ সালে ভাষা আন্দোলনের মাধ্যমে স্বাধীনতার বীজ রোপিত হয়েছিল। যদিও এর পূর্বেই ১৯৪৮ সালের ১১ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ঢাকায় প্রথম হরতাল পালিত হয়। ঢাকার আব্দুল গনি রোডে এই মিছিলে পুলিশের হামলায় অসংখ্য ছাত্র-জনতা আহত হয়। মিছিল থেকে শেখ মুজিবুর রহমানসহ ৬৫ জনকে গ্রেফতার করা হয়। পরবর্তীতে এই দাবিতে রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ গঠিত হয়। ছাত্র-জনতাসহ সকল মহল থেকে রাষ্ট্রভাষা বাংলার দাবি জোরালো হতে থাকে। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি ১৪৪ ধারা ভঙ্গ করে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ছাত্র সংগ্রাম পরিষদের নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মিছিল বের করলে তৎকালীন পাকিস্তান সরকারের পুলিশ বাহিনী নির্বিচারে গুলি চালায়। এতে বরকত, সালাম, রফিক, জব্বার, শফিক প্রমুখ শাহাদাত বরণ করেন। বিশ্বে মাতৃভাষা রক্ষার জন্য একমাত্র বাঙালি জাতিই রক্ত দিয়েছে। ভাষা আন্দোলন বাঙালি জাতির শক্তি ও প্রেরণার উৎস। তিনি সর্বস্তরে বাংলাভাষা চালু করার আহ্বান জানান।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৮ উপলক্ষে জাতীয় গণতান্ত্রিক লীগের উদ্যোগে ২৪ ফেব্রুয়ারি সকালে ঢাকার বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম.এ জলিল এর সভাপতিত্বে আলোচনায় আরো বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. সাহেদা, সাবেক সচিব, ইতিহাসবিদ সিরাজ উদ্দীন আহমেদ, বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সহ সভাপতি এড. কাজী এম. সাজাওয়ার হোসেন, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুন সরকার রানা, জয় বাংলা মঞ্চের সভাপতি মাওলানা মুফতি মাসুম বিল্লাহ, মো. রোকনউদ্দিন পাঠান প্রমুখ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here