হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকীতে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের পুষ্পস্তবক অর্পণ

0
38

শ্রীপুর বার্তা ডেস্ক: গণতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকার দোয়েল চত্বরস্থ তার সমাধিতে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল এর নেতৃত্বে ৫ ডিসেম্বর সকালে পুস্পস্তবক অর্পণ, শ্রদ্ধা নিবেদন ও বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এরপর সমাধি প্রাঙ্গণে সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতির বক্তব্যে লায়ন মোঃ গনি মিয়া বাবুল বলেন, হোসেন শহীদ সোহরাওয়ার্দী আজীবন গণতন্ত্র ও গণতান্ত্রিক বিধি ব্যবস্থা প্রতিষ্ঠাসহ মানবাধিকার সুনিশ্চিত করার জন্যে নিরলসভাবে কাজ করেছেন। তিনি মানুষের মতামতের প্রতি খুবই শ্রদ্ধাশীল ছিলেন বলেই সুধি সমাজ তাকে গণতন্ত্রের মানসপুত্র উপাধিতে আখ্যায়িত করেন। তিনি একজন পরিশুদ্ধ অসাম্প্রদায়িক বাঙালি ছিলেন। আজীবন তিনি মানবতার কল্যাণে কাজ করেছেন। তিনি ১৯৪৭ সালে পাকিস্তান প্রতিষ্ঠান পর থেকেই মুসলিম লীগ সরকারের জুলুম-নির্যাতনসহ একনায়কতন্ত্রের বিরুদ্ধে সাহসী ভূমিকা পালন করেন। তিনি আরো বলেন, নতুন প্রজন্মকে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর গুণাবলিতে উজ্জীবিত করে গড়ে তুলতে হবে।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন, সাবেক সচিব ইতিহাসবিদ মোঃ সিরাজ উদ্দিন আহমেদ, বিশ্ব বাঙালি সম্মেলনের সভাপতি কবি আব্দুল খালেক, আওয়ামী লীগ নেতা এম এ করিম, বাংলাদেশ শিক্ষা পর্যবেক্ষক সোসাইটির চেয়ারম্যান অধ্যক্ষ এম শরিফুল ইসলাম, সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা নুরুল ইসলাম তালুকদার, নির্বাহী সদস্য মোঃ দুলাল মিয়া ও মোঃ মাসুদ আলম, সদস্য মোঃ দেলোয়ার হোসেন, এড. আবুল কালাম আজাদ, মতিউর রহমান, মোঃ আনোয়ার হোসেন, আজিজুল হক মিন্টু, পলাশ চৌধুরী, সাথী আক্তার, চায়না বেগম, মোঃ সোহেল মিয়া, হুমায়ুন কবির হিমু প্রমুখ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here