সংসদ হচ্ছে প্রতিনিধিত্বমূলক প্রতিষ্ঠান : স্পিকার

0
143

শ্রীপুর বার্তা ডেস্ক:

জাতীয় সংসদ হচ্ছে প্রতিনিধিত্বমূলক প্রতিষ্ঠান। নির্বাচিত সংসদ সদস্যরা জনপ্রতিনিধির ভূমিকা পালন করে থাকেন। জনগণের পক্ষে সেখানে অর্থনীতিসহ সকল বিষয়ে আলোচনা করা যায় বলে উল্লেখ করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

মঙ্গলবার (২৬ মার্চ) ভারতে দিল্লীতে আইএমএফ-সাউথ এশিয়া রিজিওনাল ট্রেনিং এ্যান্ড টেকনিক্যাল এসিস্ট্যান্স সেন্টার (আইএমএফ-এসএআরটিটিএসি) আয়োজিত ‘বিল্ডিং ম্যাক্রো ইকোনমিক ক্যাপাসিটি ইন সাউথ এশিয়া’ শীর্ষক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে এ কথা বলেন।

বাংলাদেশের ৪৮তম স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দুই দিনব্যাপী এই অনুষ্ঠানের শুরুতে আইএমএফ-সার্টটেকের পক্ষ থেকে উপস্থিত বাংলাদেশ প্রতিনিধিদলসহ এ দেশের জনগণকে শুভেচ্ছা জানানো হয়।

ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

স্পিকার বলেন, এসএআরটিটিএসি (সার্টটেক) একটি শক্তিশালী প্লাটফর্ম যেখানে এ অঞ্চলভূক্ত দেশগুলো আর্থিক নীতি ও কৌশল এবং সামগ্রিক অর্থনীতির সাথে আইএমএফ-এর সম্পৃক্ততা ও ভূমিকা সম্পর্কে জানতে পারে।

অর্থনৈতিক স্থিতিশীলতার জন্যে আইএমএফের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘অর্থবাজার উন্নয়নের মাধ্যমে সামষ্টিক অর্থনীতিকে নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে এইএমএফ নীতি ও কৌশল গ্রহণ করে থাকে।’

বাংলাদেশ ছাড়াও সেমিনারে ভারত, শ্রীলংকা, নেপাল ও ভুটানের সংসদ সদস্যসহ আইএমএফ এর কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা ও প্রবন্ধ উপস্থাপন করেন এসএআরটিটিএসি’র পরিচালক সুখেন্দার সিং।

আইএমএফ পার্লামেন্টারি সেমিনারে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর নেতৃত্বে অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. আব্দুস শহীদ, সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজী, সাগুফতা ইয়াছমিন এমপি, আনোয়ারুল আবেদীন খান এমপি এবং আহসানুল ইসলাম (টিটু) এমপি অংশগ্রহণ করেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here