আর কোনও রোহিঙ্গাকে আশ্রয় দেওয়া সম্ভব নয়

0
21
ফাইল ছবি

অনলাইন ডেস্ক

মিয়ানমারের থেকে নির্যাতনের শিকার হয়ে পালিয়ে আসা নতুন কোনো রোহিঙ্গাকে বাংলাদেশে আর আশ্রয় দেওয়া সম্ভব নয় বলে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে জানিয়েছেন পররাষ্ট্র সচিব শহীদুল হক। খবর রয়টার্সের

বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদের অধিবেশনে বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেন, আমি অত্যন্ত দুঃখের সঙ্গে কাউন্সিলকে জানাচ্ছি যে, মিয়ানমারের নতুন কোনো রোহিঙ্গাকে আর আশ্রয় দেওয়ার মতো অবস্থায় নেই বাংলাদেশ।

শহীদুল হক বলেন, যেসব রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছেন তাদের ফিরিয়ে নেওয়ার বাস্তবসম্মত কোনো পদক্ষেপ নেয়নি মিয়ানমার। তারা শুধু প্রতিশ্রুতি দিয়েছে। এ ছাড়া মিয়ানমারের পরিস্থিতিরও উন্নতি হয়নি।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব কাউন্সিলকে আরও বলেন, বাংলাদেশে অবস্থান করা রোহিঙ্গাদের মধ্যে একজনও মিয়ানমারে ফেরত যাওয়ার আগ্রহ দেখাননি। তাদের দাবি মিয়ানমারে বসবাসের অনুকূল পরিবেশ নেই।

উল্লেখ্য, মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে গত ১৮ মাসে সাত লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। এরও আগে থেকে আরও চার লাখ রোহিঙ্গা বাংলাদেশে বসবাস করতেন।

২০১৭ সালে মিয়ানমারে রাখাইনে রোহিঙ্গাদের উপর নিপীড়ন শুরু করে দেশটির সেনাবাহিনী। সেনাবাহিনীর অভিযানে দেশ ছেড়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় রোহিঙ্গারা। রাখাইনে রোহিঙ্গাদের গ্রামে গ্রামে মিয়ানমারের সেনাবাহিনীর অভিযানকে ‘জাতিগত নিধন’ হিসেবে বর্ণনা করেছে জাতিসংঘ। তবে মিয়ানমার এসব অভিযোগ অস্বীকার করেছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here