শ্রীপুরে সড়ক দুর্ঘটনারোধে জন সচেতনতা মূলক ক্যাম্পেইন ও র‌্যালি

0
178

মোশারফ হোসাইন তযু-নিজস্ব প্রতিবেদক

সড়ক দুর্ঘটনারোধে ট্রাফিক আইন মেনে চলি, সড়ক দুর্ঘটনার ঝুকি কমায়, জীবন রক্ষা করি। বিদ্যমান ট্রাফিক ব্যবস্থাপনাকে কার্যকর এবং গতিশীল ও ট্রাফিক আইন মেনে চলার বিষয়ে উদ্ধুদ্ধকরণ জন সচেতনতা মূলক ক্যাম্পেইন ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৮ সেপ্টেম্বর) দুপুরে শ্রীপুরের মাওনা ফ্লাইওভারের নিচে পুলিশ বক্স সংলগ্ন মাওনা হাইওয়ে থানা এ ক্যাম্পেইন ও র‌্যালির আয়োজন করেন। র‌্যালিটি মাওনা ফাইওভারের নিচ থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে সচেতনতা মূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

মাওনা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেলোয়ার হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, মাওনা হাইওয়ে থানার উপ-পরিদর্শক এসআই সুজন কুমার পন্ডিত, মাওনা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সহকারী সিনিয়র শিক্ষক হেলাল উদ্দিন, শিক্ষক আব্দুল জলিল বিএ, শ্রীপুর পৌর শ্রমিকলীগের সভাপতি লিটন ফকির, সাধারণ সম্পাদক মাসুম আহমেদসহ উপস্থিত শিক্ষার্থীরা। এসময় মাওনা-ফুলবাড়িয়া আঞ্চলিক সড়কের পাশে মাওনা বহুমুখী উচ্চ বিদ্যালয় সংলগ্ন দুর্ঘটনারোধে একটি স্পীড ব্রেকারের দাবী জানান শিক্ষার্থীরা।

ওসি দেলোয়ার হোসেন উপস্থিত স্কুল পড়ুয়া শিক্ষার্থী, পুলিশ, শিক্ষক, স্থানীয় নেতা ও সাধারণ জনগনের উদ্দেশ্যে বলেন, সড়ক দুর্ঘটনা ঘটার অনেক দৃশ্যমান কারণ রয়েছে। এর মধ্যে সাধারণ জনগণের ট্রাফিক আইন না মানার প্রবণতাও অন্যতম। গণপরিবহনের মালিক, চালক এবং তার সহযোগীরা অবশ্যই দায়ী। তবে ব্যক্তির অসচেতনতা বা স্বেচ্ছাচারী আচরণও কম দায়ী নয়। যে কারণে সবাইকেই একটি শৃঙ্খলিত নিয়মের আওতায় থাকা জরুরী। এতে সড়কে শৃঙ্খলা ফিরে আসবে। দুর্ঘটনার হার কমে আসবে। তবে এর জন্য সম্মিলিত প্রচেষ্টাও থাকতে হবে। আমরা সকলে ট্রাফিক আইন মেনে চলি এবং ট্রফিক আইন মেনে চলতে সকলকে উৎসাহী করি। এতে করে সড়ক দুর্ঘটনা থেকে সকলে রক্ষা পাব।

তিনি আরো বলেন, মহাসড়কে দুর্ঘটনারোধে সিএনজি চালিত অটোরিকশা, লেগুনা নছিমন, করিমন, ভটভটি ও ব্যাটারি চালিত অটোরিকশা চলতে দেয়া হবে না, হ্যা তারাওতো গরিব মানুষ তাদের পেটে লাথিও দেয়া যাবে না। তাদেরকে বিনয়ের সাথে বুঝিয়ে এসব গাড়ি বিকল্প (আঞ্চলিক) সড়কে চলাচলের সুযোগ করে দিতে হবে আমাদের। এর পরও যদি তারা মহাসড়কে উঠে আমরা আইনগত ব্যবস্থা নিতে বাধ্য হব। সড়ক দুর্ঘটনারোধে এবং শৃঙ্খলা ফিরিয়ে আনতে শ্রীপুর ও মাওনা এলাকার সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here