বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে বাঙালির নিজস্ব সংস্কৃতির চর্চা বাড়াতে হবে

0
124

শ্রীপুর বার্তা ডেস্ক

বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন  মোঃ গনি মিয়া বাবুল বলেছেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে বাঙালির নিজস্ব সংস্কৃতির চর্চা বাড়াতে হবে। বঙ্গবন্ধুর আজন্ম লালিত স্বপ্ন ছিল, দারিদ্র্য ও ক্ষধামুক্ত অসাম্প্রদায়িক সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠা করা। এই লক্ষ্যেই ১৯৭১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নেতৃত্বে ৯ মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা অর্জন করেছি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। কিন্তু পরিতাপের বিষয়, ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে স্বাধীনতা বিরোধীচক্র জাতির কাঙ্খিত এই লক্ষ্য, মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শকে হত্যা করতে চেয়েছিল।
তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর আদর্শ মৃত্যুঞ্জয়ী। বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনাকে সর্বস্তরে বাস্তবায়ন করতে তিনি সকলকে সচেষ্ট থাকার আহ্বান জানান।
জাতীয় গণতান্ত্রিক লীগের উদ্যোগে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, মাওলানা আব্দুর রশিদ তর্কবাগীশ, কবি শামসুর রাহমান ও নারী নেত্রী আইভি রহমান এই ৫ জন মনীষীর মৃতুবার্ষিকী উপলক্ষে ২৬ আগস্ট সকালে ঢাকার তোপখানা রোডস্থ বিএনএ মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামসহ উল্লেখিত ৫ জন মনীষী সকলেই অসাম্প্রদায়িক ও মানবতার জন্যে কাজ করেছেন। বাঙালি জাতির ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধসহ সকল আন্দোলন-অর্জনে এই ৫ মনীষীর সাহস, শক্তি ও প্রেরণা যুগিয়েছেন। তিনি এই ৫ মনীষীর বর্ণাঢ্য জীবনী ও অবদান পাঠ্যপুস্তকে অন্তর্ভূক্ত করার আহ্বান জানান।
জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিল এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জাতীয় পার্টি (জেপি) এর নির্বাহী সম্পাদক বীরমুক্তিযোদ্ধা সাদেক সিদ্দিকী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিশ্ব বাঙালি সম্মেলনের সভাপতি কবি আব্দুল খালেক, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা, কৃষক শ্রমিক পার্টি-কেএসপির সভাপতি লায়ন সালাম মাহমুদ, জাতীয় জোট-বিএনএ এর সাংগঠনিক সম্পাদক আক্কাস আলী খান, কাজী আরেফ ফাউন্ডেশনের সভাপতি কাজী মাসুদ, ভাসানী-ন্যাপ এর সভাপতি এম এ ভাসানী, বাংলাদেশ গণতান্ত্রিক মুক্তিআন্দোলনের চেয়ারম্যান আশরাফ আলী হাওলাদার, জাতীয় স্বাধীনতা পার্টির চেয়ারম্যান মিজানুর রহমান মিজু ও বাংলাদেশ বাম ফ্রন্টের চেয়ারম্যান এম এ সামাদ প্রমুখ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here