ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস পদক পেলেন শিক্ষামন্ত্রী

0
67

শ্রীপুর বার্তা ডেস্ক:

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বৃহস্পতিবার ভারতের মুম্বাইয়ে ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস গ্লোবাল অ্যাওয়ার্ড গ্রহণ করেছেন। দু’দিনব্যাপী ষষ্ঠ ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস চলাকালে এ অ্যাওয়ার্ড প্রদান করা হয় মুম্বাইয়ের তাজ হোটেলে। এ বছর মে মাসে তাকে এবারের অ্যাওয়ার্ডের জন্য মনোনীত করে ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস। শিক্ষাক্ষেত্রে অসামান্য অবদান, অন্যদের জীবনের জন্য ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ এবং সামাজিক পরিবর্তনে ইতিবাচক অবদানের স্বীকৃতি হিসেবে এ পুরস্কার পান তিনি। দেশে ও আন্তর্জাতিক ক্ষেত্রে তার বিভিন্ন অর্জনও মূল্যায়ন করা হয়।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে অন্তর্দিশার প্রেসিডেন্ট প্রফেসর ইন্দিরা পারিখ, ওয়ার্ল্ড সিএসআর কংগ্রেসের প্রতিষ্ঠাতা ড. আর এল ভাটিয়া এবং কিওমানিভান ফিমাহাসে বক্তব্য রাখেন।
পুরস্কার প্রদান অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বাংলাদেশে শিক্ষাক্ষেত্রে বিভিন্ন পরিবর্তনে তার অভিজ্ঞতা তুলে ধরেন। তিনি বলেন, ‘বাংলাদেশে প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণি পর্যন্ত প্রতিটি শিক্ষার্থীর হাতে বছরের প্রথম দিনেই বই তুলে দেওয়া হচ্ছে। মাধ্যমিক পর্যায় পর্যন্ত জেন্ডার সমতা অর্জন সম্ভব হয়েছে। ঝরে পড়ার হার অনেক কমেছে। সব শিশুকে স্কুলে নিয়ে আসা এবং জেন্ডার সমতার ক্ষেত্রে আমাদের অর্জন উল্লেখযোগ্য। নারীশিক্ষায় অগ্রগতি ইতিবাচক সামাজিক পরিবর্তনে ভূমিকা রাখছে।’

এর আগে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ তাজ হোটেলে ষষ্ঠ ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেসের উদ্বোধন করেন। প্রদীপ জ্বালিয়ে দু’দিনব্যাপী এই কংগ্রেসের সূচনা করেন তিনি। এ সময় তার পাশে বিভিন্ন দেশের মন্ত্রী, শিক্ষাবিদ ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।

ষষ্ঠ ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেসের প্রথম দিনে গতকাল প্যানেল আলোচনায় অংশ নেন বিভিন্ন দেশের শিক্ষামন্ত্রী ও শিক্ষাবিদগণ। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্যানেল আলোচনায় অংশগ্রহণকারী তিনজন শ্রেষ্ঠ প্যানেলিস্ট অস্ট্রিয়া, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার শিক্ষামন্ত্রীকে পুরস্কার তুলে দেন।

শুক্রবার সকালে দেশে ফিরলে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে মন্ত্রণালয়ের কর্মকর্তারা ফুলেল শুভেচ্ছা জানান শিক্ষামন্ত্রীকে। এ সময় উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন এবং কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আলমগীর। এ ছাড়া ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ড. অরুণা বিশ্বাস ও চৌধুরী মুফাদ আহমেদ, কারিগরি ও মাদ্রাসা বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম জাকির হোসেন ভুঞা ও অশোক কুমার বিশ্বাসসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা। শিক্ষা মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রধানরাও উপস্থিত ছিলেন।

সূত্র: দৈনিক সমকাল

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here